মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ || ২ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৮:৩৮, ১২ জানুয়ারি ২০২১

যে কারণে মহাবিশ্ব দ্রুত সম্প্রসারিত হচ্ছে

যে কারণে মহাবিশ্ব দ্রুত সম্প্রসারিত হচ্ছে

মহাবিশ্ব দ্রুত সম্পসারিত হচ্ছে? কিন্তু কেন এই সম্প্রসারণ? বিজ্ঞানীরা বলছেন কোন এক গ্রাভিটেশনালি রিপালসিভ শক্তির কারণে এমনটি ঘটছে। বিজ্ঞানীরা ডার্ক এনার্জিকে এ ধরনের বল বলে ধারণা করলেন।

ডার্ক এনার্জি হল একটি অ্যান্টি গ্রাভিটি [যা গ্রাভিটির মত মহাবিশ্বের সব কিছুকে আকর্ষণ করে না, বরং বিকর্ষণ করে] বল যা মহাবিশ্বের ত্বরান্বিত সম্প্রসারণের জন্য দায়ী।

আসলে কোন এক ধরনের অ্যান্টি গ্রাভিটি বলের চিন্তা প্রথম করেছিলেন আইনস্টাইন। যাকে তিনি নাম দিয়েছিলেন কসমোলজিক্যাল কনস্ট্যান্ট এবং একে গ্রিক অক্ষর Λ - ল্যামডা দ্বারা সমীকরণে প্রকাশ করেছিলেন।

আইনস্টাইনের সম্মানার্থে ডার্ক এনার্জিকে Λ-ল্যামডা দিয়ে চিহিৃত করা হয়। যদিও আইনস্টাইন কসমোলজিক্যাল কনস্ট্যান্টের ধারণাকে তার জীবনের সবচেয়ে বড় ভুল হিসাবে বলেছিলেন। কিন্তু তার এই ভুল শুদ্ধ হয়ে আত্মপ্রকাশ করল এক সময়।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনসুইজারল্যান্ডে স্কলারশিপ পাওয়ার উপায় কিবৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলাসবাই ঈদের নামাজে গেলে শাহনাজের ঘরে ঢুকে প্রেমিক রাজু, অতঃপর...