মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ || ২ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ১১:৪৩, ২৫ ফেব্রুয়ারি ২০২১

মুখরোচক দুধ চা স্বাস্থ্যের জন্য কতটা ক্ষতিকর

মুখরোচক দুধ চা স্বাস্থ্যের জন্য কতটা ক্ষতিকর

সকালে ঘুম থেকে উঠে এক কাপ গরম চা না হলে অনেকের দিনই শুরু হয় না। এর পর সুযোগ পেলেই চুমুক বসান চায়ের পেয়ালাতে। সকালে, দুপুরে কিংবা বিকেল ও সন্ধ্যায় চা চলে যেকোনো আড্ডায়। রং চা নয়, অনেকেই দুধ চা বেশি পছন্দ করেন। কিন্তু কখনো ভেবে দেখেছেন কী, মুখরোচক দুধ চা স্বাস্থ্যের জন্য কতটা ক্ষতিকর?

পুষ্টিবিদ আয়শা সিদ্দিকা দুধ চায়ের ক্ষতিকর দিক নিয়ে আলোচনা করেছেন। আমাদের আজকের আয়োজনে সেই আলোচনা তুলে ধরা হলো-

সাধারণত সারাদিনে একজন সুস্থ ব্যক্তির ২-৪ কাপের বেশি চা খাওয়া উচিত না। কারণ মাত্রাতিরিক্ত চা পান করা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। আর সেই চায়ের সঙ্গে যদি দুধ ও চিনি যুক্ত করা হয়, তবে সেই ক্ষতির পরিমাণ আরো বৃদ্ধি পায়।

যদিও চা পানীয় হিসেবে খুবই স্বাস্থ্যকর। কারণ চাতে ক্যাফেইনের পাশাপাশি ক্যাটেচিন নামক এন্টি এক্সিডেন্ট থাকে। কিন্তু চায়ের সঙ্গে দুধ মেশানো হলে কেজিন প্রোটিন আর ক্যাটেচিন রি-অ্যাকশন করে এন্টিঅক্সিডেন্টের গুণ নষ্ট করে দেয়, সেই সঙ্গে এটি  চা-কে এসিডিক করে ফেলে। যার কারণে ইনফ্লামেশন হয়। আর চিনি যোগ করলে সেই ক্ষতির পরিমাণ আরো বেড়ে যায়।

 

দুধ চায়ের অপকারিতা

দুধ চায়ের অপকারিতা

দুধ চায়ের ক্ষতিকর দিকগুলো-

> পেট ফাঁপা বা ব্লোটিং হয়

> পুষ্টির ঘাটতি দেখা দিতে পারে

> স্ট্রেস ও দুশ্চিন্তা বাড়ায়

> অ্যাডিকশন বাড়ায়

> অনিদ্রা দেখা দেয়

> ব্রণ ওঠে

> কোষ্ঠকাঠিন্য হয়

> রক্তচাপ উঠা-নামা করে

চায়ের উপকারিতা ঠিকভাবে পেতে রং চা মধু ও আদা দিয়ে খাওয়া ভালো। এছাড়া গ্রিন টি, লেমন টি, হারবাল টি ইত্যাদি স্বাস্থ্যের জন্য উপকারী হয়।

লেখক: আয়শা সিদ্দিকা, পুষ্টিবিদ, নুরজাহান হাসপাতাল, সিলেট

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনসুইজারল্যান্ডে স্কলারশিপ পাওয়ার উপায় কিবৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলাসবাই ঈদের নামাজে গেলে শাহনাজের ঘরে ঢুকে প্রেমিক রাজু, অতঃপর...