মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ || ২ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৬:২১, ১৫ নভেম্বর ২০২০

ফুলছড়িতে জলবায়ু পরিবর্তন সচেতনতা বৃদ্ধি করণ ও অভিযোজন মেলা

ফুলছড়িতে জলবায়ু পরিবর্তন সচেতনতা বৃদ্ধি করণ ও অভিযোজন মেলা

জলবায়ু পরিবর্তনের সাথে এদেশের কৃষি- কৃষকের অভিযোজন ও টেকসই লক্ষ্য অর্জন এবং জলবায়ু পরিবর্তন সচেতনতা বৃদ্ধি ও উদ্ভুদ্ধকরণে অভিযোজন মেলা অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার (১৪ নভেম্বর) সকালে গাইবান্ধার ফুলছড়ি উপজেলার উড়িয়া ইউনিয়নের কাবিলপুর সরকারী প্রাথমিক বিদ্যালয় মাঠে মানুষের জন্য ফাউন্ডেশন এর সহযোগিতায় গণ উন্নয়ন কেন্দ্রের বাস্তবায়নে স্থানীয় জনগনের অভিযোজন সক্ষমতা বৃদ্ধিতে সেবাদানকারী প্রতিষ্ঠানসমূহকে শক্তিশালীকরণ এবং জেন্ডারভিত্তিক সহিংসতা প্রতিরোধ প্রকল্পের আওতায় এ মেলা অনুষ্ঠিত হয়।

মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফুলছড়ি প্রানী সম্পদ বিভাগের ভ্যাটেনারী সার্জন ডা. মো. রোকনুজ্জামান। উড়িয়া ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান মো. মান্নান মিয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মোছা. পাপিয়া সলতানা, ফুলছড়ি উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোছা. আন্জুমানারা বেগম, উপজেলা প্রকল্প বাস্তবায়ন বিভাগের উপ-প্রকৌশলী মো. মিজানুর রহমান, উপ-সহকারী কৃষি কর্মকর্তাবৃন্দ বক্তব্য রাখেন।

কৃষি অর্থনীতির উন্নয়নের মাধ্যমে দারিদ্র্যমুক্ত দেশ গড়া সম্ভব উল্লেখ করে অনুষ্ঠানে বক্তারা বলেন, বর্তমান সরকার দরিদ্র বান্ধব ও কৃষি বান্ধব সরকার। মাত্র ১০ টাকায় কৃষকের জন্য ব্যাংক একাউন্ট খোলা, সার বীজ ও কীটনাশকের সহজলভ্যতা এবং সঠিক কৃষিনীতি গ্রহণের কারণে বাংলাদেশ এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। এসময় তারা খাদ্য সংরক্ষণ ও বিপণনে উদ্ভাবনী চিন্তা ভাবনা প্রয়োগের ওপর গুরুত্বারোপ করেন।

এর আগে মেলার উদ্বোধন করেন অতিথিরা। পরে মেলার বিভিন্ন স্টল ঘুরে দেখেন তারা। কৃষি পণ্যের বিপণন ও পরিবেশ সচেতনতা তৈরির লক্ষ্যে মেলায় বিভিন্ন স্টল রয়েছে ।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনসুইজারল্যান্ডে স্কলারশিপ পাওয়ার উপায় কিবৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলাসবাই ঈদের নামাজে গেলে শাহনাজের ঘরে ঢুকে প্রেমিক রাজু, অতঃপর...