বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪ || ১৩ চৈত্র ১৪৩০

প্রকাশিত: ১১:৩৬, ২১ ফেব্রুয়ারি ২০২১

নারকেলের উপকারিতা

নারকেলের উপকারিতা

নারকেল বাংলাদেশের একটি অতি পরিচিত ফল। নারকেল বা এর পানি খেতে পছন্দ করে না এমন মানুষ খুজে পাওয়া যাবে না। রুপ রুটিনে তো নারকেলের ব্যবহার আছেই সঙ্গে খাবার হিসেবেও জনপ্রিয় এটি। নারকেল তেলের রান্না করা খাবার গ্যাস্টিকের সমস্যা থেকে মুক্তি দেয়। এ ছাড়া নারকেল তেল মাথা ঠান্ডা রাখতে সাহায্য করে। তবে যাদের কোলেস্টেরল বেশি তাদের নারকেল খাওয়া থেকে বিরত থাকা ভালে।

আসুন নারকেলের কিছু উপকারিতা সম্পর্কে জেনে নেওয়া যাক :

নারকেলের দুধ :

নারকেলের দুধ দিয়ে পোলাও, পিঠা , ইলিশ মাছ, মাংস রান্নার প্রচলন তো বহু পুরোনো। রূপচর্চায় জন্য ও নারকেলের দুধ দারুন এক উপকরণ। এক কাপ গোলাপের পাপড়ি , আধা কাপ গোলাপ জল ও এক কাপ নারকেলের দুধ হালকা গরম পানির সঙ্গে মিশিয়ে নিন।

নারকেল তেল :

মাথায় ব্যবহারের ফলে মাথায় ত্বক ঠান্ডা থাকে। শীতের সময়ে অল্প একটু নারকেল তেল ঠোটে ঘষে নিলে ঠোট ফাটবে না। চুল রুক্ষ হয়ে গেলে নারকেল তেল ব্যবহার করে ঘন্টা খানেক পর শ্যাম্পু করে নিলে চুল ঝলমলে হয়ে যাবে।

নারকেলের পানি :

ত্বক ভালো রাখতে  নারকেলের পানি ভালো। ডাবের পানিতে পটাশিয়াম বেশি থাকায় তা শরীর ঠান্ডা রাখে। ডাবের পানিতে অল্প পরিমাণে সোডিয়াম থাকে। কারও মুখে যদি দাগ দেখা যায় , তাহলে প্রতিদিন ডাব বা নারকেলের পানি দিয়ে মুখ ধুলে প্রাকৃতিক ভাবেই দাগ চলে যাবে।

ক্যালরি কমাতে :

ক্যালরি বার্ন্ করতে নারকেলের জুড়িমেলা ভার। ১০০ গ্রাম নারকেল খেলে ৩৫৪ ক্যালরি খরচ বার্ন্ হয়। পুস্টিবিদরা বলেছেন দৈনিক ক্যালরি খরচ করতে নারকেল খান। আপন যদি দিনে ১৫০০ ক্যালরি বার্ন্ করতে চান তবে ১৫০ গ্রাম নারকেল খান।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ