শনিবার   ২০ এপ্রিল ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৬:৪২, ৮ মে ২০২০

তিন ধাপে শিথিল হচ্ছে অস্ট্রেলিয়ার লকডাউন

তিন ধাপে শিথিল হচ্ছে অস্ট্রেলিয়ার লকডাউন

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন দেশটির অর্থনীতি ও সামাজিক কার্যক্রম পুনরায় চালু করার জন্য তিন দফা পরিকল্পনার এক রূপরেখা দিয়েছেন। তিনি আশা করেন আগামী জুলাইয়ের মধ্যে এটি সম্পূর্ণ বাস্তবায়িত হবে।

শুক্রবার (৮ মে) দেশটির জাতীয় সংসদ অধিবেশনের আগে এক সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী এসব তথ্য জানান।

স্কট মরিসন বলেন, পরিস্থিতি অনুকূলে থাকলে সরকার এই পদক্ষেপগুলো বাস্তবায়ন করতে আরো ভালভাবে কাজ করবে। পরিকল্পনাটি বাস্তবায়নের পর প্রতি তিন সপ্তাহ অন্তর অন্তর অবস্থার পর্যালোচনা করা হবে। ভালো ফলাফল আসলে ধাপে ধাপে সব আগের মত স্বাভাবিক করে দেয়া হবে।

তবে কোনো রাজ্য প্রধান চাইলে সেখানকার অবস্থা বিবেচনা যেকোনো সময় সিদ্ধান্ত বদল করতে পারবেন বলেও জানান তিনি।

১ম ধাপে দেশটিতে খুচরা দোকান, ছোট ক্যাফেগুলো খুলে দেয়া হচ্ছে। মানুষ চাইলে এখন আত্মীয়ের বাড়িতে ভ্রমণ করতে পারবে কিন্তু ৫ জনের বেশি নয়, একসাথে ১০ জন দাঁড়িয়ে জনসমাগম করতে পারবে, বাচ্চাদের জন্য খেলার মাঠ ও স্কুল উন্মুক্ত করে দেয়া হবে, এমনকি এক সাথে ১০ জন নিয়ে বিয়েসহ অন্যান্য অনুষ্ঠান করা যাবে।

এরপরেও যদি সবকিছু স্বাভাবিক থাকে তাহলে ২য় ধাপের অংশ হিসেবে ২০ জনের সমাগমে অনুমতি দিবে সরকার। দোকান পাঠসহ অর্থনীতি নির্ভরশীল প্রতিষ্ঠানগুলো খুলে দেয়া হবে। ২০ জন দর্শক দিয়ে সিনেমা হল চালানো যাবে। বিউটি পার্লার খুলে দেয়া হবে।

৩য় ধাপে জন-সমাগমের সংখ্যা একশর উপরে নিয়ে যাওয়া হবে। সবাই চাইলে কর্মস্থলে ফিরে যেতে পারবেন। ইন্টার ষ্টেট ভ্রমণ করা যাবে। এবং কিছু বিধি নিষেধের মাধ্যমে বার, ক্লাবগুলো খুলে দেয়া হবে।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনজুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেইগোবিন্দগঞ্জে কাজী রাশিদা শিশু পার্কের উদ্বোধনইউরোপের চার দেশে বাংলাদেশি শ্রমিক নেয়ার প্রক্রিয়া শুরু