শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ || ৫ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৮:৩১, ১৩ অক্টোবর ২০২০

টিভি দেখলেই কমবে রক্তচাপ, ভালো থাকবে হৃদয়

টিভি দেখলেই কমবে রক্তচাপ, ভালো থাকবে হৃদয়

ইদানিংকালে রক্তচাপ, ডায়াবেটিস, হার্টের সমস্যা প্রায় প্রতিটি মানুষের। অনিয়মিত জীবনযাপন, খ্যাদ্যাভ্যাসই এর জন্য দায়ী। আবার ঘরে থেকে অযথাই দুশ্চিন্তা করেন অনেকে। এতে মনের ওপর প্রায়ই চাপ তৈরি হয়। কখনো চিন্তায় বাড়ে মানসিক চাপ, কখনো দেখা দেয় উচ্চ রক্তচাপ বা দ্রুত হয় হার্টবিট।

গবেষণা বলছে, রক্তচাপ, ডায়াবেটিস, হার্টের সমস্যা দূর হবে পছন্দের কাজে। সেটা হোক সেলাই কিংবা রান্নার কাজ। আবার টিভি দেখলেও একই কাজ করবে। মূল কথা আপনার যে কাজ করতে সবচেয়ে বেশি ভালো লাগে সেটিই করুন। এতে করে আপনার মন ঠাক প্রফুল্ল। সেইসঙ্গে বিভিন্ন শারীরিক সমস্যাও দূর করবে। 

সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে ২,৩৭৯ জনকে পছন্দের কাজ করতে দিয়ে, এক হাতের কবজিতে রক্তচাপ মাপার ব্যান্ড বেঁধে দেয়া হয়েছিল। সমীক্ষা শুরুর আগে সবার রক্তচাপ মেপে নেয়া হয়।

ফলাফলে দেখা যায়, আঙুল দিয়ে- যারা উল বুনেছেন, অন্যদের তুলনায় দ্রুত তাদের মন ধীরে ধীরে শান্ত হয়ে এসেছে, রক্তচাপও নেমে এসেছে। 
এছাড়াও যেসব কাজে রক্তচাপ, হৃদস্পন্দের গতি, উত্তেজনার মতো সমস্যাগুলো থেকে মুক্তি মিলবে জেনে নিন-

> হাতে সময় যদি কম থাকে, তবে একটা পছন্দের গান শুনুন। স্ট্রেস দূর করতে গান একটা বড় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।  

> টিভি কিংবা ইউটিউবে মুভি দেখা। হতে পারে পছন্দের সিরিয়াল দেখছেন। আবার পশুপাখিদের মজার ভিডিও বা হাসির টিক-টকও দেখলেও মন ভালো হওয়ার সঙ্গে সঙ্গে মস্তিষ্কও শান্ত হবে।  

> উল দিয়ে সোয়েটার বানাতে পারেন। আগের দিনে মায়েরা সবার জন্য হাতের সুন্দর নকশা করে উলের সোয়েটার তৈরি করে দিতেন। জানেন কি? এই উল বুনলেও মন-মেজাজ নিয়ন্ত্রণে থাকে। কারণ এটি করতে গেলে আমাদের মনোযোগ ধরে রাখে।  

> শাড়ি কিংবা পাঞ্জাবিকেই ক্যানভাস বানিয়ে নিন। মনের রং ঢেলে আঁকিবুঁকি করতে থাকুন যা খুশি তাই। মন ভালো হবে খুব দ্রুত। 

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনজুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেইগোবিন্দগঞ্জে কাজী রাশিদা শিশু পার্কের উদ্বোধনইউরোপের চার দেশে বাংলাদেশি শ্রমিক নেয়ার প্রক্রিয়া শুরু