শনিবার   ২০ এপ্রিল ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৫:৪৮, ১৬ সেপ্টেম্বর ২০২০

খালি পেটে মেথি খেলে কী হয়?

খালি পেটে মেথি খেলে কী হয়?

খাবারের স্বাদ-গন্ধ বাড়াতে মেথি ব্যবহার করা হয়। এটি আমাদের শরীরের জন্য নানা কাজে লাগে। বিশেষ করে ডায়াবেটিস রোগীদের জন্য এটি বেশ উপকারী। তবে কখন কীভাবে মেথি খেলে তা শরীরের জন্য বেশি কার্যকরী, সে সম্পর্কে জানতে হবে।

এক গ্লাস গরম পানি এক চামচ আস্ত মেথি ভেজান। এভাবে ১০ মিনিট রাখুন। স্বাদ বৃদ্ধির জন্য তাতে লেবুর রস ও মধু মিশিয়ে পান করতে পারেন। এটি পান করবেন প্রতিদিন সকালে, খালিপেটে। জেনে নিন মেথি খেলে যেসব উপকার মিলবে-

মেথিতে আছে দ্রবণীয় ফাইবার যা কোলেস্টেরল কমাতে সাহায্য করে। সকালে খালি পেটে মেথি খান ও নিজের কোলেস্টেরল নিয়ন্ত্রণ করুন। মেথি ক্যান্সার দূরে রাখতেও সাহায্য করে। গ্যাস্ট্রিক ও কোষ্ঠকাঠিন্যের হাত থেকেও রেহাই দেয়।

নিয়মিত মেথি খেলে আপনার শরীর থেকে বিভিন্ন কালো দাগ ছোপ দূর হবে। ফোঁড়া বা মাংসপেশিতে ব্যথার ক্ষেত্রে কাপড়ে মেথির দানা বেঁধে ব্যবহার করলে শরীরের ফোলা ভাব এবং ব্যথা কমবে অনেকটাই।

নিয়মিত মেথি খেলে ওজন কমবে, পেটের অতিরিক্ত চর্বিও দূর হবে। মেথি ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে। ব্লাড সুগার নিয়ন্ত্রণের জন্য ঘরোয়া টোটকা হিসাবে মেথির ব্যবহার করতে পারেন।

সুন্দর চুলের জন্য মেথি ব্যবহার করতে পারেন। এতে করে আপনার চুল ঝরার প্রবণতাও কমবে।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনজুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেইগোবিন্দগঞ্জে কাজী রাশিদা শিশু পার্কের উদ্বোধনইউরোপের চার দেশে বাংলাদেশি শ্রমিক নেয়ার প্রক্রিয়া শুরু