শনিবার   ২০ এপ্রিল ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৮:৪৯, ৬ আগস্ট ২০২০

খাবারে ভিটামিন সি বাড়ানোর সহজ উপায়

খাবারে ভিটামিন সি বাড়ানোর সহজ উপায়

করোনাভাইরাস মহামারী আমাদের আমাদের স্বাস্থ্য সম্পর্কে অতিরিক্ত সতর্ক করে তুলেছে। ভাইরাসটির জন্য এখনো কোনো নিবিড় চিকিৎসা না করে, নিজেকে সুরক্ষিত রাখার একমাত্র উপায় হলা আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী রাখা।

আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর অন্যতম উপায় হলো ভিটামিন সি। ভিটামিন সি, যাকে অ্যাসকরবিক অ্যাসিডও বলা হয়। টিস্যুর বৃদ্ধি এবং মেরামতের জন্য জলীয় দ্রবণীয় ভিটামিন অপরিহার্য। একাধিক উপায়ে ভিটামিন সি আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। প্রতিদিনের খাবারে ভিটামিন সি এর মাত্রা বাড়ানোর উপায় প্রকাশ করেছে টাইমস অব ইন্ডিয়া-

প্রতিদিনের ভিটামিন সি এর প্রস্তাবিত মান
খাদ্য উৎস বা পরিপূরক থেকে ভিটামিন সি পাওয়া গুরুত্বপূর্ণ। কারণ আপনার শরীর এটি উৎপাদন করতে পারে না। কমলা, ব্রকলি, লাল মরিচ এক দিনের জন্য পর্যাপ্ত ভিটামিন সি সরবরাহ করে। প্রতিদিনের প্রস্তাবিত ভিটামিন সি ৬৫ থেকে ৯০ মিলিগ্রাম হতে পারে। যদিও ডায়েটরি ভিটামিন সি কোনো ক্ষতিকারক প্রভাব সৃষ্টি করে না তবে ভিটামিন সি এর পরিপূরক মেগাডোজগুলো বমি বমি ভাব, ডায়রিয়া, মাথাব্যথা, অম্বল, বমি বমিভাব এবং অনিদ্রা সৃষ্টি করতে পারে। যদিও এমন বিভিন্ন খাবার রয়েছে যা আপনাকে প্রতিদিনের প্রস্তাবিত গ্রহণের পরিমাণ মেটাতে সহায়তা করতে পারে। এমন একটি সহজ পদ্ধতি রয়েছে যার মাধ্যমে আপনার ভিটামিন সি এর মাত্রা বাড়ানোর চেষ্টা করতে পারেন।

পদ্ধতি
লেবু কেটে তার রস ডাল, সবজি, স্যুপ, সালাদ বা অন্য যে কোনো মিশিয়ে নিতে পারেন, যেসব খাবারে লেবু মেশানো যায়। স্কারভি প্রতিরোধের জন্য নাবিকদের অনেক আগে লেবু দেয়া হয়েছিল। খোসাসহ একটি আস্ত লেবুতে প্রায় ৮৩ মিলিগ্রাম ভিটামিন সি থাকে, যা প্রতিদিনের প্রস্তাবিত মানের ৯২ শতাংশের কাছাকাছি।

অন্যান্য ভিটামিন সি সমৃদ্ধ খাবার
ভিটামিন সি সমৃদ্ধ খাবারের তালিকাটি বিস্তৃত। তালিকায় পেয়ারা, থাইম, পার্সলে, কিউই, ব্রকলি, লিচু, পেঁপে, স্ট্রবেরি এবং কমলাসহ আরও অনেক খাবার রয়েছে।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনজুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেইগোবিন্দগঞ্জে কাজী রাশিদা শিশু পার্কের উদ্বোধনইউরোপের চার দেশে বাংলাদেশি শ্রমিক নেয়ার প্রক্রিয়া শুরু