শনিবার   ২০ এপ্রিল ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৫:১৮, ৬ এপ্রিল ২০২১

কোন খাবারে কি উপকার জানেন কি?

কোন খাবারে কি উপকার জানেন কি?

বেঁচে থাকার জন্য খাদ্য গ্রহণ করা খুবই প্রয়োজন। তবে মানব দেহে কোন খাবার কি উপকারে আসে তা জানাও দরকার। এমন অনেক খাবার আছে যা দেহের জন্য ঝুঁকি বাড়াতে পারে, আবার এমন অনেক খাবার আছে যা দেহের বিভিন্ন রোগ মুক্তিতে সহায়তা করে। তাই কোন খাবারের কি গুণ তা সবারই জেনে নেয়া দরকার। চলুন তবে জেনে নেয়া যাক কোন খাবারে কি উপকার-

১. সবুজ শাকসবজি, বিচি জাতীয় খাবার, পালং শাক, স্যামন ইত্যাদি জাতীয় খাবারগুলো চুলের জন্য খুবই উপকারি। এই খাবারগুলো চুলের রুক্ষতা, চুল পড়া ও খুশকি দূর করতে সাহায্য করে। আর চুলকে রাখে মজবুত ও  প্রাণবন্ত।

২. চোখ ভালো রাখতে সবুজ শাকসবজি, ডিম, ছোট মাছ ও গাজরের ভূমিকা অপরিসীম। দৃষ্টিশক্তি বাড়াতে এই খাবারগুলো বেশ কার্যকরী।

৩. টমেটো, ওমেগা-৩, অলিভ ওয়েল, ব্রকলি ও কাজু বাদাম হার্টের জন্য খুবই উপকারি। খাদ্য তালিকায় তাই এই খাবারগুলো সবসময় রাখুন।

৪. মানব দেহে অন্ত্রের সুস্থতার জন্য মটরশুটি, আপেল, নাশপাতি, গাজর ও দই খুবই কার্যকরী।

৫. ক্যালসিয়ামের অভাবে হাড়ের ক্ষতি হয়। যা আমাদের অক্ষম করে দিতে পারে অনায়াসেই। দুধ, কমলা, পনির, ডিম, বাদাম ইত্যাদি জাতীয় খাবারগুলো হাড়ের ক্ষয় রোধ করে। তাছাড়া দেহে ক্যালসিয়ামের ঘাটতি পূরণ করতে সাহায্য করে।

৬. স্যামন, আখরোট, টুনা মাছ, ডার্ক চকলেট ব্রেনের কার্যক্ষমতা বৃদ্ধি করে এবং ব্রেন ভালো রাখে। স্মৃতিশক্তিও বাড়াতে সাহায্য করে এই খাবারগুলো।

৭. কলা, পনির, ডিম, মাছ ও চর্বিহীন মাংস আমাদের মাসল গঠনে সাহায্য করে।

৮. ফুসফুস সুস্থ রাখতে আপেল, ব্রকলি, বাঁধাকপি, আঙুর, রসুন ও গ্রিন টি খুবই উপকারি।

৯. ব্লুবেরি, স্যামন, গ্রিন টি, এভোকাডো ও তরমুজ আমাদের স্কিনের জন্য খুবই উপকারি। এই খাবারগুলো স্কিনের সব সমস্যা দূর করে এবং স্কিন ভালো রাখতে সাহায্য করে।    

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনজুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেইগোবিন্দগঞ্জে কাজী রাশিদা শিশু পার্কের উদ্বোধনইউরোপের চার দেশে বাংলাদেশি শ্রমিক নেয়ার প্রক্রিয়া শুরু