বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪ || ১৩ চৈত্র ১৪৩০

প্রকাশিত: ১২:০২, ১৯ ফেব্রুয়ারি ২০২১

কলার মোচার পুষ্টিগুন ও ঔষধি গুন

কলার মোচার পুষ্টিগুন ও ঔষধি গুন

আয়ুর্বেদ মতবাদ অনুযায়ী কলার মোচা সেদ্ধ করে পেঁয়াজ, লবণ ও সরষে তেল দিয়ে ভর্তা করে খেলে শরীর ঠাণ্ডা থাকে । এটা হজম শক্তিতে, কোষ্ঠকাঠিন্যে , ডায়াবেটিস, বায়ু, পিত্ততে খুবই উপকারি । কলার মোচা আয়রণে ভরপুর । আয়রন রক্তের মূল উপাদান হিমোগ্লোবিনকে শক্তিশালী করে । এছাড়াও ত্বক চুল, ভালো রাখতে আয়রণ গুরুত্বপুর্ণ্ অবদান রাখে ।

কলার মোচার ভর্তা বা ডালনা নাক দিয়ে রক্ত পড়া কমাতে সাহায্য করে । কলার মোচার থোড় রুচি বাড়ায় ক্ষুধা বৃদ্ধি করে । তাছাড়া মেয়েদের শ্বেত ও রক্তপ্রদর রোগ ভালো করতে সাহায্য করে । কলার মোচায় বিদ্যমান ক্যলসিযাম, আয়োডিন, ম্যাগনেশিয়ামের উপস্থিতি দাঁতের গঠনে সাহায্য করে ।

কলার মোচা রক্ত সল্পতা দূর করতে সাহায্য করে । এতে রয়েছে উচ্চমাত্রার ভিটামিন এ, যা চোখের জন্য অত্যন্ত উপকারী । এটি রাতকানা রোগ প্রতিরোধ করে। গর্ভস্থ শিশুর প্রায় ৭০ ভাগ মস্তিষ্কের গঠন মায়ের পেটে থাকা অবস্থায় হয় ।তাই গর্ভবতী মায়েদের জন্য কলার মোচা অনেক উপকারি ।

মেনোপোজি হওয়া নারীদের হাড় মজবুত করতে কলার মোচা কার্যকরী ভূমিকা পালন করে । তাই বয়স্ক নারীপুরুষ ও বাড়ন্ত শিশু খেলোয়াড় বা যারা শারীরিক পরিশ্রম বেশি করেন তাদের জন্য এই সবজি আশীর্বাদস্বরূপ ।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ