শনিবার   ২০ এপ্রিল ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ১৪:৪৭, ৩০ অক্টোবর ২০২০

করোনার ২য় ঢেউ ঠেকাতে প্রস্তুত বাংলাদেশ

করোনার ২য় ঢেউ ঠেকাতে প্রস্তুত বাংলাদেশ

ইউরোপে করোনার দ্বিতীয় ঢেউয়ের প্রভাব বাংলাদেশেও পড়তে পারে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, সেই প্রভাব মোকাবিলায় সব ধরণের প্রস্তুতি নেয়া হয়েছে। বৃহস্পতিবার সকালে গণভবন থেকে ভার্চুয়ালি স্বাধীনতা পুরস্কার-২০২০ প্রদান অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, শোষিত নিভৃত মানুষের কথা ভেবেই স্বাধীনতা এনেছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ক্ষমতা গ্রহণের পর থেকে স্বাধীনতার সঠিক তথ্য তুলে ধরার চেষ্টা করছে সরকার। পাশাপাশি মুক্তিযুদ্ধের বিজয়ী জাতি হিসেবে মাথা উঁচু করে চলতে কাজ করা হচ্ছে।তিনি বলেন, অর্থনৈতিকভাবে আত্মনির্ভরশীল হওয়ার পাশাপাশি নানা মেগা প্রজেক্টের কাজ চলছে দেশে। তবে সারাবিশ্বে বর্তমানে করোনার কারণে অর্থনৈতিক স্থবিরতা দেখা দিয়েছে। বাংলাদেশেও এর প্রভাব পড়েছে। তবে সব প্রতিবন্ধকতা দূর করতে চেষ্টা চলছে বলেও জানান প্রধানমন্ত্রী।

এ বছর নিজ নিজ ক্ষেত্রে গৌরবময় ও অসামান্য অবদান রাখার স্বীকৃতিস্বরূপ দেশের ৮ বিশিষ্ট ব্যক্তি ও এক প্রতিষ্ঠানকে স্বাধীনতা পুরস্কার-২০২০ প্রদান করা হয়েছে।

পুরস্কার পেয়েছেন- স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের জন্য বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দাস্তগীর গাজী বীর প্রতীক, প্রয়াত কমান্ডার (অব.) আবদুর রউফ, প্রয়াত মুহম্মদ আনোয়ার পাশা ও আজিজুর রহমান। চিকিৎসাবিদ্যায় অধ্যাপক ডা. মো. উবায়দুল কবীর চৌধুরী ও অধ্যাপক ডা. এ কে এম এ মুক্তাদির। সংস্কৃতিতে কালীপদ দাস ও ফেরদৌসী মজুমদার।

এছাড়া, শিক্ষায় অবদানের স্বীকৃতি হিসেবে টাঙ্গাইলের মির্জাপুরের ভারতেশ্বরী হোমস্‌ এবার স্বাধীনতা পুরস্কার পেয়েছে।রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে স্বাধীনতা পুরষ্কার প্রদান অনুষ্ঠানে তাদের হাতে এই পদক তুলে দেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ.ক.ম. মোজাম্মেল হক।
 

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনজুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেইগোবিন্দগঞ্জে কাজী রাশিদা শিশু পার্কের উদ্বোধনইউরোপের চার দেশে বাংলাদেশি শ্রমিক নেয়ার প্রক্রিয়া শুরু