শনিবার   ২০ এপ্রিল ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৬:০২, ১৫ এপ্রিল ২০২০

করোনার ঝুঁকি কমাতে খেতে হবে যেভাবে

করোনার ঝুঁকি কমাতে খেতে হবে যেভাবে

করোনা আতঙ্কে কাঁপছে পুরো বিশ্ব। নিজের হাতেই যখন বিপদ ঘুরছে করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার। তখন সচেতনতা রাখতে হবে কোন পর্যায়ে সেসব ভেবেই অনেকে অসুস্থ হয়ে যাচ্ছে।

ভোজন প্রিয় বাঙালির খাবার নিয়ে এখন সবচেয়ে বেশি চিন্তা। কোন খাবার খাওয়া যাবে বা কীভাবে খেলে করোনার সংক্রমণের ভয় থাকবে না। অনেকেই বুঝতে পারছে না, শাক-সবজি বা মাছ মাংস থেকেও কি তাহলে করোনার জীবাণু ছড়াতে পারে? 

সত্যিই কতটা আশঙ্কা আছে খাবারের মাধ্যমে আক্রান্ত হওয়ার, এ বিষয়ে বিশেষজ্ঞরা জানাচ্ছেন, সাধারণত আমরা যে ধরনের মাছ, মাংস বা সবজি খাই এগুলো থেকে এই ভাইরাস ছড়ানো সম্ভব না। 

এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) জানিয়েছে, এই অঞ্চলের খাবারের মাধ্যমে কোনো সমস্যা হবার কথা নয়। তারপরও যেসব সাবধানতা মেনে চলা ভালো:  

•    টাটকা সবজি ও মাছ-মাংস যাচাই করে কিনুন 

•    প্যাকেটজাত ফ্রিজের মাছ-মাংস না কেনার  চেষ্টা করুন 

•    ভালো করে ধুয়ে ও সেদ্ধ করে নিশ্চিন্তে মাছ-মাংস খেতে পারেন

•    এছাড়া ভিনেগার মেশানো পানিতে সাত থেকে আট মিনিট ফল ও সবজি ভিজিয়ে রাখুন। ভিনেগার ৯৫ শতাংশ ভাইরাস ও ৯০ শতাংশ ব্যকটেরিয়া মেরে ফেলে। ফল ও সবজির বাইরের আবরণ ও খোসা ফেলে দিন। 

•    এক চা-চামচ বেকিং সোডা ও দুই চা চামচ লেবুর রস পানিতে দিয়েও ফল বা সবজি ধুয়ে নিতে পারেন। এতেও জীবাণু দূর হবে। 


অনেক বেশি মাছ-মাংস বা সবজি-ফল একসঙ্গে না কিনে চেষ্টা করুন প্রতি সপ্তাহে বাজার করতে। 
 

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনজুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেইগোবিন্দগঞ্জে কাজী রাশিদা শিশু পার্কের উদ্বোধনইউরোপের চার দেশে বাংলাদেশি শ্রমিক নেয়ার প্রক্রিয়া শুরু