শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ || ৫ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৮:৩১, ৩০ মে ২০২০

আদা খেলে কি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে?

আদা খেলে কি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে?

ছেলেবেলা থেকেই আমরা জেনে বড় হয়েছি যে, প্রাকৃতিক উপাদানই সুস্বাস্থ্যের চাবিকাঠি। ঠান্ডা লাগলে বা সর্দি-কাশি হলে দাদি-নানিদের সেই আদা চা কিং তুলসির রসের কথা মনে আছে তো? বাড়ির শিশুটির ঠান্ডা লেগে বুকে গড়গড় শব্দ হচ্ছে, দাও তাকে এক চামচ আদার রস খাইয়ে। দাদা-নানার চায়ে নিয়মিত আদার ব্যবহার তো ছিলই। এগুলোর জন্যই মূলত সর্দি, কাশি, জ্বর এবং ফ্লু দূরে থাকতো।

আদা কেবল মৌসুমী সংক্রমণের চিকিত্সা করতে সহায়তা করে না, হজম এবং বিপাকের উন্নতির জন্য এটি একটি দুর্দান্ত প্রতিকার। সর্বোপরি চুল ও ত্বকের মান উন্নত করতে বেশ কয়েকটি আয়ুর্বেদিক ওষুধে 

আদা কী?
জীবতাত্ত্বিকভাবে, আদা জিঙ্গিবার অফিফিনেল নামে পরিচিত ফুলের গাছের মূল বা রাইজম, যা ভারত এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার স্থানীয়। আদা জিঙ্গিবেরেসি পরিবারের অন্তর্ভুক্ত। আশ্চর্যজনক ঔষধি গুণাবলীর জন্য পরিচিত আদা বেশ কয়েকটি আয়ুর্বেদিক ওষুধে সক্রিয় উপাদান হিসাবে ব্যবহৃত হয়।

 

আদার পুষ্টি
মূলের মশলা হওয়ায় আদা ভিটামিন বি ৬ এর মতো পুষ্টি এবং ম্যাগনেসিয়াম, ম্যাঙ্গানিজ জাতীয় ডায়েটার খনিজে ভরা। কাঁচা আদায় প্রায় ৭৯% পানি, ১৮% কার্বোহাইড্রেট, ২% প্রোটিন এবং ১% ফ্যাট রয়েছে। আদা ব্যবহার করার সর্বোত্তম উপায় হলো খাবার এবং পানীয়তে কাঁচা আদা যোগ করা।

আদা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কীভাবে সহায়তা করে
দীর্ঘকাল ধরে প্রচুর পুষ্টিকর গুণগত কারণে আদা ঔষধি উদ্দেশ্যে ব্যবহৃত হয়। এমনকি বেশ কয়েকটি আয়ুর্বেদিক ওষুধে সক্রিয় উপাদান হিসাবে আদা ব্যবহার করা হয়। আদায় উপস্থিত জিঞ্জারলের কারণে এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে দ্রুত সাহায্য করে।। এছাড়া আদায় রয়েছে অ্যান্টি ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য, যা বেশ কয়েকটি রোগকে দূরে রাখতে এবং সংক্রমণের বিরুদ্ধে লড়াইয়ে সহায়তা করে।

কীভাবে প্রতিদিনের ডায়েটে আদা যোগ করতে পারেন
আদা শরীরের জন্য উপকারী তাতে সন্দেহ নেই। তবে আদা খেলে হজম প্রক্রিয়ায় বিরূপ প্রভাব পড়তে পারে। অতএব, উপকার পেতে আদা পরিমিতভাবে ব্যবহার করা জরুরি। গড়ে প্রতিদিন আমাদের শরীরে প্রায় ৪ গ্রাম আদা দরকার।

ডায়েটে আদা রাখার সবচেয়ে ভালো উপায় হলো চায়ের সাথে যুক্ত করা। এটি কেবল স্বাদ বাড়িয়ে তুলবে না, সেইসঙ্গে স্বাস্থ্যগুণও বাড়িয়ে তুলবে।

 

আদা বমি বমি ভাব নিরাময়ে সহায়তা করে। এটি গর্ভবতী নারীদের অনেকে মর্নিং সিকনেসে ভুগে থাকেন। তাদের জন্যও আদা বেশ উপকারী।

আমাদের দেশের অনেক রান্নায়ই আদা ব্যবহার করা হয়। এটি তরকারির ঝোল গাঢ় করতে সাহায্য করে। স্যুপ, তরকারি, সস ইত্যাদি রান্নায় আদা ব্যবহার করলে আরও বেশি উপকার পেতে পারেন।

কয়েকটি তুলসি পাতা ও কিছুটা আদা পানিতে সেদ্ধ করে এক চামচ মধু মিশিয়ে নিন। সর্দি, কাশি এবং গলা ব্যথা ইত্যাদির মতো বিভিন্ন রোগ নিরাময়ে সহায়তা করে। এটি আদার উপকারিতা লাভের একটি প্রচলিত পদ্ধতি।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনজুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেইগোবিন্দগঞ্জে কাজী রাশিদা শিশু পার্কের উদ্বোধনইউরোপের চার দেশে বাংলাদেশি শ্রমিক নেয়ার প্রক্রিয়া শুরু